Bengali Blogging |
এসইও কী এবং এটি ছোট ব্যবসায়ের জন্য কীভাবে কাজ করে
Bengali Blogging |
এসইও বিপণন এবং এটি কীভাবে কাজ করে তা সম্পর্কে জানতে চান? এসইও অর্থ, এসইও অপ্টিমাইজেশন এবং এসইও বিপণন সম্পর্কে আপনাকে আরও শিখানোর জন্য আমরা এই সহজ গাইডটি তৈরি করেছি।
এখানে আমাদের ক্লায়েন্টদের কাছ থেকে পাওয়া সবচেয়ে বড় একটি প্রশ্ন - এসইও কী এবং এটি কীভাবে কাজ করে? যেসব ব্যবসায়ে কেবল তাদের ওয়েবসাইট তৈরি করা শুরু হয়েছে বা একটি ওয়েবসাইট পুনরায় নকশার মাধ্যমে চলছে, অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও কিছুটা ভয় দেখায় l
তবে এটি সেভাবে হবে না।
এমনকি আপনার ঘরে ঘরে অভিজ্ঞ এসইও সহযোগী না থাকলেও আপনি এখনও কিছু ইতিবাচক পরিবর্তন শুরু করতে পারেন যা আপনাকে আপনার অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশান উন্নত করতে সহায়তা করবে। আপনার বেল্টের নীচে সামান্য এসইও জ্ঞান থাকা সত্ত্বেও, আপনি অল্প সময়ের মধ্যেই আপনার ব্র্যান্ডের অনুসন্ধান ইঞ্জিনের র্যাঙ্কিংয়ের উন্নতি করার পথে যেতে পারেন।
নীচে, আমরা মিলিয়ন ডলারের প্রশ্নের উত্তর দেব - এসইও কী এবং এটি কীভাবে কাজ করে? আমরা এসইওর কয়েকটি বুনিয়াদি কভার করব যাতে আপনি এটি আরও ভালভাবে বুঝতে পারবেন যে এটি কীভাবে আপনার ব্যবসাকে প্রভাবিত করে এবং আপনাকে ভাল আকারে থাকতে কী করতে হবে।
আপনি যদি এখানে থাকেন তবে আপনি সম্ভবত ভাবছেন যে এসইও কী এবং এটি কীভাবে কাজ করে। আরও গভীর খনন করা যাক।
SEO সংজ্ঞা এবং এসইও বিপণন কীভাবে কাজ করেএসইও এর অর্থ এখানে: এসইও এমন একটি সংক্ষিপ্ত রূপ যা অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশনের জন্য দাঁড়িয়েছে যা অনুসন্ধান ওয়েবসাইটের ফলাফল পৃষ্ঠা থেকে জৈবিক বা অ-অর্থ প্রদানের ট্র্যাফিক পাওয়ার জন্য আপনার ওয়েবসাইটকে অনুকূলকরণের প্রক্রিয়া।
অন্য কথায়, এসইওতে আপনার ওয়েবসাইট ডিজাইন এবং সামগ্রীতে কিছু পরিবর্তন করা জড়িত যা আপনার সাইটটিকে অনুসন্ধান ইঞ্জিনের কাছে আরও আকর্ষণীয় করে তোলে। আপনি এই আশায় এটি করেন যে অনুসন্ধান ইঞ্জিন অনুসন্ধান ওয়েবসাইটের ফলাফলের পৃষ্ঠায় শীর্ষ ফলাফল হিসাবে আপনার ওয়েবসাইটটি প্রদর্শিত করবে।
আপনার র্যাঙ্কিংয়ে প্রভাব ফেলতে পারে এমন বিভিন্ন কারণের কারণে এসইও বিপণন জটিল বলে মনে হলেও অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশনের জন্য প্রক্রিয়াটি যত সহজে দেখা যাচ্ছে তত সহজ।
অনুসন্ধান ইঞ্জিনগুলি তাদের ব্যবহারকারীদের জন্য সেরা পরিষেবা সরবরাহ করতে চায়। এর অর্থ অনুসন্ধান ইঞ্জিনের পৃষ্ঠাগুলিতে ফলাফল সরবরাহ করা যা কেবলমাত্র উচ্চমানেরই নয় তবে অনুসন্ধানকারী কী সন্ধান করছে তার সাথে প্রাসঙ্গিক।
এটি করার জন্য, অনুসন্ধানের ইঞ্জিনগুলি সাইটটি কী তা আরও ভালভাবে বুঝতে আরও বিভিন্ন ওয়েবসাইট স্ক্যান করবে বা ক্রল করবে। এটি তাদের জন্য যারা নির্দিষ্ট বিষয় বা কীওয়ার্ড অনুসন্ধান করছে তাদের আরও প্রাসঙ্গিক ফলাফল সরবরাহ করতে সহায়তা করে।
একইভাবে, অনুসন্ধান ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় উচ্চতর র্যাঙ্কিং সহ ব্যবহারকারী-বান্ধব সাইটগুলিকে পুরস্কৃত করার জন্য নেভিগেট করা এবং পড়ার পক্ষে কতটা সহজ তা নির্ধারণ করতে সাইটটি স্ক্যান করবে।
এসইও হ'ল প্রক্রিয়া যা সংস্থাগুলি কীওয়ার্ড এবং বাক্যাংশগুলির জন্য অনুসন্ধানের ইঞ্জিনগুলিতে তাদের সাইটের উচ্চ স্থান অর্জন করে তা নিশ্চিত করার জন্য সংস্থাগুলি সহায়তা করে। উদাহরণস্বরূপ, ধরা যাক যে একটি পাখির ঘর কীভাবে তৈরি করবেন সে সম্পর্কে আপনার একটি নিবন্ধ আছে।
আপনার কন্টেন্টটিকে সঠিক লোকের সামনে পেতে, আপনি এই ব্লগ পোস্টটিকে অনুকূল করতে চেষ্টা করতে চান যাতে এটি "বার্ড হাউস তৈরি করুন" এই বাক্যাংশটি অনুসন্ধান করে এমন যে কেউ তার শীর্ষস্থান হিসাবে প্রদর্শিত হবে
আপনার ব্যবসায়ের জন্য এসইওর অনেক সুবিধা রয়েছে। আপনার এসইও উন্নত করে, আপনি অনুসন্ধান ইঞ্জিনগুলিতে আপনার দৃশ্যমানতা প্রসারিত করতে কাজ করতে পারেন। এটি আপনাকে আরও সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছাতে এবং নিযুক্ত করতে সহায়তা করে। আরও আকর্ষক এবং কার্যকর এসইও-কেন্দ্রিক সামগ্রী তৈরি করে আপনি আরও লক্ষ্যযুক্ত জৈব ট্র্যাফিক আনার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারেন।
উপাদানসমূহ যে প্রভাব এসইওএখন যেহেতু আপনি জানেন যে এসইও কী এবং এটি কীভাবে কাজ করে তবে আপনি ভাবছেন যে "আমি কীভাবে এসইও বিপণন করব?" বা "এসইও অপ্টিমাইজেশন কাজ করে?" বিষয়টির সত্যতা হ'ল এসইও বিপণন আসলে কাজ করে এবং যথাযথ বাস্তবায়ন যে কাউকে গ্রেটস ফলাফল তৈরি করতে সহায়তা করতে পারে।
আসুন আমরা কয়েকটি কারণ বিবেচনা করি যা আপনার অনুসন্ধান ইঞ্জিন অপটিমাইজেশন র্যাঙ্কিংকে প্রভাবিত করতে পারে। সার্চ ইঞ্জিন জায়ান্ট, গুগল কখনই সাইটগুলি র্যাঙ্ক করার জন্য তারা সঠিক অ্যালগরিদম দেয় না। তবে, অনুসন্ধান ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠার (এসইআরপি) র্যাঙ্কিংয়ে প্রভাবিত করে এমন কয়েকটি কারণ সম্পর্কে আমাদের কাছে খুব ভাল ধারণা রয়েছে। এই কারণগুলির মধ্যে অন-পৃষ্ঠা এবং অফ-পৃষ্ঠা উভয় উপাদান রয়েছে, যা আমরা নীচে আলোচনা করব।
Bengali Blogging |
অন-পৃষ্ঠা এবং অফ-পৃষ্ঠা এসইওগুলিকে প্রভাবিত করে এমন উপাদানগুলি
1. সামগ্রী বিপণনপৃষ্ঠার এসইও অন এবং অফের কয়েকটি কারণগুলিতে ডুব দেওয়ার আগে বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করা যাক। বিষয়বস্তু অনুসন্ধান ইঞ্জিনগুলিকে আকর্ষণ করতে এবং আপনার সংস্থাকে সাইট দর্শকদের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করার ক্ষেত্রে কার্যকর।
আপনার সাইটে যত বেশি মানের, প্রাসঙ্গিক সামগ্রীর টুকরোগুলি রয়েছে, তত বেশি অনুসন্ধান ইঞ্জিনগুলি আপনার পৃষ্ঠাগুলিকে অনুসন্ধান ইঞ্জিনের ফলাফলের পৃষ্ঠায় উচ্চতর করে দেবে।
একইভাবে, আপনার সাইটে আপনার যত বেশি আকর্ষণীয় এবং কার্যকর সামগ্রী রয়েছে আপনার দর্শকদের আপনার ওয়েবসাইটটিতে কিছু গুণমানের সময় ব্যয় করার সম্ভাবনা তত বেশি।
অনুসন্ধান ইঞ্জিন এবং আপনার মানব সাইট দর্শকদের উভয়ের জন্যই অনুকূলিতকরণ করা সামগ্রীটি তৈরির গোপনীয়তা হ'ল বিভিন্ন ধরণের বিভিন্ন ধরণের সামগ্রীর টুকরোগুলি তৈরি করা যা ভালভাবে লিখিত এবং আপনার দর্শকদের জন্য সর্বাধিক প্রাসঙ্গিক
এখানে কয়েকটি ধরণের সামগ্রী রয়েছে যা আপনি আপনার সামগ্রীর অফারটি উন্নত করতে সহায়তা করতে ফোকাস করতে পারেন এবং এইভাবে আপনার অনুসন্ধান ইঞ্জিন র্যাঙ্কিং:
ব্লগ পোস্ট এবং নিবন্ধসামাজিক মিডিয়া সামগ্রীই-বুকস এবং হোয়াইটপেপারসকীভাবে গাইড এবং টিউটোরিয়ালভিডিও এবং অডিও রেকর্ডিংইনফোগ্রাফিক্স বা অন্যান্য ভিজ্যুয়াল সামগ্রীআপনার সাইটের জন্য সামগ্রী তৈরি করার সময় আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে হ'ল এসইও কীওয়ার্ড এবং বাক্যাংশ। এগুলি প্রাসঙ্গিক শব্দ এবং বাক্যাংশ যা কোনও অনুসন্ধান ইঞ্জিন ব্যবহারকারী তাদের প্রশ্ন বা প্রাসঙ্গিক পণ্য এবং পরিষেবাদির উত্তর খুঁজতে গিয়ে টাইপ করতে পারে।
আপনি যখন এই কীওয়ার্ড এবং বাক্যাংশগুলির চারপাশে সামগ্রী তৈরি করেন, আপনি অনুসন্ধান ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠায় এই কীওয়ার্ডগুলির জন্য উচ্চতর র্যাঙ্কিংয়ের সম্ভাবনাগুলি উন্নতি করে।
তবুও অন্য একটি উপাদান যা আপনার সামগ্রীতে প্রভাব ফেলতে পারে এবং এইভাবে আপনার অনুসন্ধান ইঞ্জিন র্যাঙ্কিংটি হ'ল এটি হ'ল আপনার সামগ্রীটি কতটা তাজা। সতেজতা মূলত আপনার সংস্থা আপনার সাইটে নতুন কন্টেন্ট কতবার পোস্ট করে তা বোঝায়।
তবে, আপনার সামগ্রীকে সতেজ রাখার একমাত্র উপায় ব্র্যান্ডের নতুন সামগ্রী তৈরি করা নয়। আপনি পোস্টগুলি আপডেট করে, তাদের আরও কার্যকর করার জন্য পুনরায় লিখে বা সময়ের সাথে সাথে নতুন তথ্য এবং পরিসংখ্যান যুক্ত করে আপনার সামগ্রীকে সতেজ করতে পারেন।
যদিও বিষয়বস্তু তৈরি করতে সময় এবং সংস্থান লাগে, এটি শেষের তুলনায় আরও বেশি প্রদান করবে। অনুসন্ধান ইঞ্জিনগুলি দুর্দান্ত সামগ্রী পছন্দ করে এবং আপনার সংস্থা যে পরিমাণ মূল্য দিতে পারে সেগুলি আরও ভালভাবে বোঝার জন্য ভোক্তাদের মানসম্পন্ন সামগ্রী প্রয়োজন।
কয়েকটি ব্লগ পোস্ট তৈরি করে শুরু করুন এবং সোশ্যাল মিডিয়ায় নিম্নলিখিতগুলি তৈরির কাজ করুন। আপনার একবার অনুগত অনুরাগী এবং অনুগামীদের একটি গ্রুপ হয়ে গেলে, আপনার সংস্থা নতুন লিডগুলিকে আকর্ষণ এবং জড়িত করতে বিভিন্ন ধরণের মিডিয়া তৈরি করতে কাজ করতে পারে।
২. অন পেজ এসইওঅন পৃষ্ঠায় এসইও উপাদানগুলি হ'ল সেই উপাদানগুলি যা আপনার ওয়েবসাইটে ঘটে। এই জিনিসগুলির উপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে যার অর্থ আপনি এসইওর জন্য সর্বোত্তম অনুশীলন অনুসরণ করে সময়ের সাথে সাথে এই কারণগুলিকে উন্নত করতে কাজ করতে পারেন। এটি আপনার সাইটের HTML এর গভীর স্তরে কেবল আপনার সামগ্রী বিপণনের বাইরে চলে গেছে।
এখানে অন-পৃষ্ঠার এসইও কয়েকটি কারণ রয়েছে যা আপনাকে অনুসন্ধানের র্যাঙ্কিং উন্নত করতে সহায়তা করতে পারে:
শিরোনাম ট্যাগ - প্রতিটি পৃষ্ঠার শিরোনাম ট্যাগটি আপনার পৃষ্ঠাটি কী তা অনুসন্ধান ইঞ্জিনকে বলে। আপনার সামগ্রীতে যে কীওয়ার্ডটি ফোকাস করা হয়েছে এবং আপনার ব্যবসায়ের নাম সহ এটি 70 টিরও কম অক্ষর বা তার চেয়ে কম হওয়া উচিত।
মেটা বর্ণনা - আপনার ওয়েবসাইটের মেটা বিবরণ অনুসন্ধান পৃষ্ঠাগুলি প্রতিটি পৃষ্ঠার সম্পর্কে কী আছে তা সম্পর্কে আরও কিছুটা বলে এটি আপনার মানব দর্শনার্থীরা পৃষ্ঠাটি কী এবং এটি প্রাসঙ্গিক তা সম্পর্কে আরও ভাল করে বুঝতে এটিতে আপনার কীওয়ার্ড অন্তর্ভুক্ত করা উচিত এবং সামগ্রীটি কী তা পাঠককে জানাতে পর্যাপ্ত বিশদ সরবরাহ করতে হবে।
উপ-শিরোনাম - উপ-শিরোনামগুলি কেবল আপনার সামগ্রীগুলি দর্শকদের পক্ষে পড়া সহজ করে না, তবে এটি আপনার এসইও উন্নত করতে সহায়তা করতে পারে। অনুসন্ধানের ইঞ্জিনগুলিকে আপনার সামগ্রী কী তা আরও ভালভাবে বুঝতে সহায়তা করতে আপনি এইচ 1, এইচ 2 এবং এইচ 3 ট্যাগ ব্যবহার করতে পারেন।
অভ্যন্তরীণ লিঙ্কগুলি - আপনার সাইটের অন্য সামগ্রীর অভ্যন্তরীণ লিঙ্কগুলি বা হাইপারলিঙ্কগুলি তৈরি করা অনুসন্ধান ইঞ্জিনগুলিকে আপনার সাইট সম্পর্কে আরও শিখতে সহায়তা করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও নির্দিষ্ট পণ্য বা পরিষেবার মূল্য সম্পর্কে একটি পোস্ট লিখতে থাকেন তবে আপনি নিজের ব্লগ পোস্টে পণ্য বা পরিষেবা পৃষ্ঠায় লিঙ্ক করতে পারেন।
চিত্রের নাম এবং ALT ট্যাগস - আপনি যদি নিজের ওয়েবসাইটে বা আপনার ব্লগের সামগ্রীগুলির মধ্যে চিত্র ব্যবহার করছেন তবে আপনি নিজের কীওয়ার্ড বা বাক্যাংশটি চিত্রের নাম এবং Alt ট্যাগের মধ্যে অন্তর্ভুক্ত করতে চাইবেন। এটি অনুসন্ধান ইঞ্জিনগুলিকে আপনার চিত্রগুলিকে আরও ভাল ইনডেক্স করতে সহায়তা করবে, যা ব্যবহারকারীরা নির্দিষ্ট কীওয়ার্ড বা বাক্যাংশের জন্য কোনও চিত্র অনুসন্ধান সম্পাদন করার সময় উপস্থিত হতে পারে।
যখন কৌশলগতভাবে আপনার এসইও কীওয়ার্ড এবং বাক্যাংশগুলি আপনার পৃষ্ঠাগুলিতে রাখে, তখন অতিরিক্ত অপটিমাইজেশন এড়ানো গুরুত্বপূর্ণ। গুগল এবং অন্যান্য অনুসন্ধান ইঞ্জিনগুলি যদি আপনার পৃষ্ঠাটি সামগ্রীর পুরো অংশে অনেকবার কীওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করে তবে তা দন্ডিত করবে।
এছাড়াও, আপনি নিশ্চিত করতে চান যে সামগ্রীর প্রতিটি টুকরো কেবল একটি বা দুটি কীওয়ার্ডের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি আপনার সামগ্রী নির্দিষ্ট এবং প্রাসঙ্গিক তা নিশ্চিত করতে সহায়তা করে। একবারে অনেকগুলি কীওয়ার্ডকে মোকাবেলা করার চেষ্টা করা আপনার অনুসন্ধান ইঞ্জিন অপটিমাইজেশনকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে কারণ এটি প্রায়শই মনোনিবেশিত এবং পাতলা সামগ্রী তৈরি করে।
সাইটের সামগ্রী আপনার অনুসন্ধান ইঞ্জিন র্যাঙ্কিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, তবে আপনার সাইটের স্থাপত্য বিবেচনা করাও গুরুত্বপূর্ণ।
এসইও-এর কথা বলতে গেলে, দুটি আলাদা পদ্ধতি রয়েছে যা সংস্থাগুলি সার্চ ইঞ্জিনগুলির জন্য তাদের সাইটগুলি অনুকূলকরণ করতে নেয় - ব্ল্যাক হ্যাট বনাম সাদা টুপি এসইও।
কিছু সংস্থাগুলি কেবল এসইওতে আগ্রহী যাতে তারা তাদের বিষয়বস্তু দ্রুত র্যাঙ্ক করতে পারে এবং স্বল্পমেয়াদে কিছু অর্থ উপার্জন করতে পারে। ব্ল্যাক হ্যাট এসইও এমন কৌশলগুলি জড়িত যা কেবল অনুসন্ধান ইঞ্জিনগুলির জন্য সামগ্রীর অনুকূলকরণের উপর দৃষ্টি নিবদ্ধ করে।
এর অর্থ হ'ল সংস্থাগুলি মানব দর্শকদের বিবেচনা করছে না যা তাদের সাইটের সামগ্রী পড়বে এবং নেভিগেট করবে। এই সংস্থাগুলি দ্রুত অগ্রসর হওয়ার জন্য তাদের সাইটের র্যাঙ্কিংয়ের উন্নতি করতে নিয়মগুলি নমন বা নষ্ট করবে।
শেষ পর্যন্ত, এসইও-এর এই পদ্ধতির এমন পৃষ্ঠা তৈরি হয় যা প্রায়শই স্প্যামের মতো দেখতে এবং পড়া পুরোপুরি দেখতে মানুষের পক্ষে কঠিন। যদিও সাইটগুলি যথাযথভাবে অনুকূলিত হওয়াগুলির তুলনায় আরও দ্রুত র্যাঙ্ক হতে পারে তবে এই সাইটগুলি প্রায়শই অনুসন্ধান ইঞ্জিনগুলি দ্বারা বরং দন্ডিত বা নিষিদ্ধ করা হয়
সামগ্রিকভাবে, এসইও-তে সমৃদ্ধ-দ্রুত এই পদ্ধতির ফলে সংগঠনটির এমন একটি সাইট তৈরির সুযোগ নষ্ট হয়ে যায় যা টেকসই এবং আগাম কয়েক বছর ধরে নতুন নেতৃত্ব আনতে সক্ষম।
অন্যদিকে, হোয়াইট হ্যাট এসইও হ'ল সার্চ ইঞ্জিনগুলির জন্য আপনার ওয়েবসাইটের অনুকূলকরণ এবং অনলাইনে একটি টেকসই ব্যবসা তৈরির কার্যকর পদ্ধতি। অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশনের এই পদ্ধতির মধ্যে মানব দর্শকদের উপর দৃষ্টি নিবদ্ধ করা জড়িত যা সাইটের সামগ্রীতে ক্লিক এবং পড়বে।
এই ধরণের এসইওর লক্ষ্য হ'ল যে কোনও সাইটে পড়া এবং নেভিগেট করা সহজ
এটি লক্ষণীয় গুরুত্বপূর্ণ যে যদিও ব্ল্যাক হ্যাট এসইও কৌশলগুলি আপনাকে দ্রুত র্যাঙ্ক করতে সহায়তা করতে পারে তবে এটি অনিবার্য যে অবশেষে অনুসন্ধান ইঞ্জিনগুলি আপনাকে কী করছে তা নির্ধারণ করে এবং আপনার সাইটটিকে শাস্তি দেবে।
অপরাধের তীব্রতার উপর নির্ভর করে আপনার সাইটটি জরিমানা থেকে ফিরে আসতে সক্ষম হবে না। একটি টেকসই অনলাইন ব্যবসায় গড়ে তোলার একমাত্র উপায় যা সময়ের সাথে সাথে আরও জৈব ট্রাফিক নিয়ে আসবে তা হ'ল এসইও সেরা অনুশীলনগুলি অনুসরণ করা এবং কার্যকর সামগ্রী যা আপনার দর্শনার্থীদের মূল্যবান মনে হবে তা তৈরি করা।
Bengali Blogging |
No comments:
Post a Comment
Please do not link any spam content